Rural Visual Journalism in Bangladesh

16 Flares Twitter 4 Facebook 12 16 Flares ×

দৃক-এর রুরাল ভিজ্যুয়াল জার্নালিজম নেটওয়ার্ক (আরভিজেএন)

Rural multimedia journalist of DrikNews reporting from the field

:–বাংলাদেশের গ্রামাঞ্চলের মানুষের নিত্য দিনকার ঘটে যাওয়া ঘটনা কি আমরা সবাই জানতে পারি? আমরা কি তাদের জীবনের ভোগান্তি, কষ্ট, দুঃখ, তাদের অধিকার থেকে বঞ্চিত হবার বিষয় গুলোকে নিয়ে কখনও ভাবি? দেই কি তাদের সমান গুরুত্ব? এই প্রশ্নগুলো সমনে চলে আসে যখন আমরা এর কিছু অংশ বা দুই-একটি ঘটনা পত্রিকার মধ্যমে বা টেলিভিশনের মাধ্যমে জানতে পারি। কিন্তু অধিকাংশ ঘটনাই হারিয়ে যায় বা থেকে যায় লোক-চক্ষুর আড়ালে। আমাদের প্রথাগত মিডিয়ার আওতার বাইরে থেকে যাওয়া ঘটনাগুলো আমরা জানতে পারিনা নানা কারণে।
ওয়ার্ল্ড প্রেস ফটো-র সহায়তায় প্রেস ফ্রিডম ২.০ বাংলাদেশ কর্মসূচির অংশ হিসেবে দৃক রুরাল ভিজ্যুয়াল জার্নালিজম নেটওয়ার্ক (আরভিজেএন) প্রকল্পের আওতায় বাংলাদেশের গ্রামের সাধারণ মানুষের জীবনে ঘটে যাওয়া ঘটনা এবং তাদের অধিকার হরণের ঘটনা গুলোকে তুলে আনার জন্য গ্রামের মানুষদের প্রশিক্ষণের মাধ্যমে তাদের মাল্টিমিডিয়া রিপিটিং এ দক্ষ করে গড়ে তোলার জন্য কাজ করছে। প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তা প্রদানের মাধ্যমে তাদের দক্ষ মাল্টিমিডিয়া জার্নালিস্ট হিসেবে গড়ে তোলা হচ্ছে। তারা এখন নিজেরাই নিজেদের শোষণ, নির্যাতন, বঞ্চনা, কষ্ট, ভল-মন্দ, তাদের শিল্প-সাহিত্য এবং সংস্কৃতি ইত্যাদি নানা বিষয় তুলে আনছে বহিঃবিশ্বের সামনে মাল্টিমিডিয়া প্রতিবেদনের মাধ্যমে। প্রতিবেদনের মাধ্যমে সবাই জানতে পারছে গ্রামের সাধারণ মানুষের না জানা কথাগুলো। বর্তমানে বাংলাদেশে ৩০জন মাল্টিমিডিয়া প্রতিবেদক এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষিত হয়েছেন এবং তাঁরা গ্রামের আনাচে-কানাচে ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়ে প্রতিবেদন তৈরি করে প্রচার করছেন।
আরভিজেএন প্রকল্পে জেলা পর্যায়ে সাংবাদিকদের প্রশিক্ষণে এ্যাপল আইপড টাচ সম্পর্কে পরিচিতি এবং এটি ব্যবহার করে কিভাবে ভিডিও ও শব্দ ধারণ, সম্পাদনা এবং মাল্টিমিডিয়া প্রতিবেদন প্রস্তুত করা যায় তা নিবিড়ভাবে শেখান হয়। একই সঙ্গে সাংবাদিকতা এবং রির্পোটিং-এর বিভিন্ন কৌশলগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়।
জেলা সাংবাদিকগণ বর্তমানে পরিবেশ, গভরনেন্স, জেন্ডার, সাংস্কৃতিক ও ধর্মীয় উৎসব, জীবিকা এবং মানবাধিকার বিষয়ক ঘটনাগুলো প্রতিবেদনের মাধ্যমে তুলে আনছেন। এদের মধ্যে এমনি একজন হলেন দিশারি চাকমা, যিনি রাঙ্গামাটি জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি রাঙ্গামাটি জেলার মানুষ, তাদের সাংস্কৃতিক কর্মকা-, জীবন-যাপন পদ্ধতি, ঐতিহ্য ইত্যাদির তুলে ধরছেন তার মাল্টিমিডিয়া প্রতিবেদনের মাধ্যমে।
উল্লেখ্য যে, আগামী ৩ বছরের মধ্যে এই প্রকল্পের মাধ্যমে আলোকচিত্রী, এনজিও কর্মী এবং সিটিজেন জার্নালিস্টদের মাল্টিমিডিয়া প্রতিবেদন তৈরির জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে এবং তাঁরা ৬৪টি জেলা থেকে প্রতিবেদন প্রস্তুত করবেন। এই মাল্টিমিডিয়া প্রতিবেদনগুলো www.driknews.com ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত হয়।
‘রুরাল ভিজ্যুয়াল জার্নালিজম নেটওয়ার্ক’ প্রকল্পের জন্য দৃক-এর মনথন অ্যাওয়ার্ড-২০১২ অর্জন
ভারতের নয়া দিল্লির হ্যাবিট্যাট সেন্টারে গত ১ ডিসেম্বর ২০১২ এক অনুষ্ঠানে দৃক‘কে ‘রুরাল ভিজ্যুয়াল জার্নালিজম নেটওয়ার্ক’ (আরভিজেএন) প্রকল্পের জন্য ‘ই-নিউজ অ্যান্ড মিডিয়া’ শ্রেণীতে মনথন অ্যাওয়ার্ড-২০১২ প্রদান করা হয়েছে। ভারত থেকে প্রতিবছর দক্ষিণ এশিয়া এবং এশিয়া প্যাসিফিক দেশগুলোর মধ্যে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের জন্য এই মনথন অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
আরভিজেএন প্রকল্পের গ্রামীণ প্রতিবেদনগুলো পাওয়া যাবে:www.driknews.com
See also: http://www.worldpressphoto.org/news/rural-visual-journalism-network-launched-bangladesh
আরভিজেএন যোগাযোগ: মো. কামাল হোসনে, নেটওয়ার্ক কো-অর্ডিনেটর; Email: kamal@drik.net; Tel: +880 1712 095 729

The book on the Manthan Award won by DrikNews is now available online.

Manthan Award Book 2012

Digital Dividends of Asia – (size:96.8MB, 300DPI)

Digital Dividends of Asia – (size:13.8MB, 150DPI)

Digital Dividends of Asia – (size:2.72MB, 72DPI)

Please Retweet #RVJN #DrikNews #Multimedia #Bangladesh

Be Sociable, Share!
Show
Follow us on Twitter
16 Flares Twitter 4 Facebook 12 16 Flares ×
**********
This entry was posted in Bangladesh, media, New Media, Photojournalism, South Asia, Technology and tagged , , , , , , . Bookmark the permalink.

Why don't you leave a reply?